বাংলাদেশে বড় এক বিনিয়োগ করবে সিঙ্গাপুর

চীন ও ইন্দোনেশিয়ার পর বাংলাদেশে সবচেয়ে বেশি বিনিয়োগ করতে যাচ্ছে সিঙ্গাপুর। এই বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে কয়েক বিলিয়ন ডলার। এরই মধ্যে বাংলাদেশে বিনিয়োগের জন্য সিঙ্গাপুরের ব্যবসায়ীদের চট্টগ্রামের মীরসরাইয়ে ৫০০ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে। আগামীতে আরও ২ হাজার একর জমি তাদের দেয়া হবে। বর্তমানে বাংলাদেশ সিঙ্গাপুরের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ৪ বিলিয়ন ডলার।

বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশে সফররত সিঙ্গাপুরের ব্যবসায়ীদের সংগঠন ‘সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন’-এর প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এসব কথা বলেন।

Loading...

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা ১০০টি বিশেষ বিনিয়োগ জোন করতে যাচ্ছি। এসব জোনে সিঙ্গাপুরের বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে আগ্রহী। আমরা বাংলাদেশে বিনিয়োগের জন্য সিঙ্গাপুরকে ৫০০ একর জমি দিচ্ছি। পরে আরও ২ হাজার একর জমি দেয়া হবে। তিনি বলেন, সিঙ্গাপুর আমাদের ঘনিষ্ঠ বন্ধু। স্বাধীনতার পরপরই সিঙ্গাপুর আমাদের স্বীকৃতি দিয়েছে।

সিঙ্গাপুর ব্যবসায়ী প্রতিনিধি দলের প্রধান প্রসুন মুখার্জী বলেন, এ জোনে বিনিয়োগের পরিমাণ এখনও ঠিক হয়নি। তবে কয়েক বিলিয়ন ডলারের হবে। এ কাজ সম্পূর্ণ হতে ১২ বছর লাগবে। কেবল জমি উন্নয়ন করতেই তিন বছর লাগবে।

প্রতিনিধি দলটি বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির বিশেষ করে বাংলাদেশের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর কঠোর পরিশ্রমের ভূয়সী প্রশংসা করেন।

Loading...