ইতিহাসের ১৩তম দল হিসাবে বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়া

আট বছর পর ফাইনাল ম্যাচে নতুন দল পেল ফিফা বিশ্বকাপ। রাশিয়া বিশ্বকাপে বুধবার দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। বিশ্বকাপে এবার প্রথমবারের মতো ফাইনালে উঠেছে দলটি। বিশ্বকাপের ইতিহাসে ১৩তম দল হিসাবে তারা ফাইনালে উঠল।

বিশ্বকাপে এর আগে যে ১২টি দল ফাইনাল খেলেছে সেই দলগুলো হলো ব্রাজিল, জার্মানি, ইতালি, আর্জেন্টিনা, উরুগুয়ে, ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, নেদারল্যান্ডস, হাঙ্গেরি, চেকস্লোভাকিয়া ও সুইডেন। সর্বশেষ নতুন দল হিসাবে ফাইনাল খেলেছিল স্পেন। ২০১০ বিশ্বকাপে শিরোপা জিতেছিল স্প্যানিশরা।

Loading...

এবার পঞ্চমবারের মতো বিশ্বকাপে অংশ নিচ্ছে ক্রোয়েশিয়া। এই আসরের আগে বিশ্বকাপে তাদের সর্বোচ্চ অর্জন ছিল সেমিফাইনাল। আগামী ১৫ জুলাই ফাইনাল ম্যাচে ফ্রান্সের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। ফ্রান্স এবার তৃতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে। রাশিয়াতে ফিফা বিশ্বকাপের ২১তম আসরটি অনুষ্ঠিত হচ্ছে।

এবারের বিশ্বকাপে ক্রোয়েশিয়া এখন পর্যন্ত যে ছয়টি ম্যাচ খেলেছে তার প্রতিটিতেই জয় পেয়েছে। ‘ডি’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে ক্রোয়েশিয়া। এরপর তারা ডেনমার্ককে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে। কোয়ার্টার ফাইনাল ম্যাচে স্বাগতিক রাশিয়াকে টাইব্রেকারে পরাজিত করে সেমিফাইনাল নিশ্চিত করে তারা। আর বুধবার ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠল ক্রোয়েশিয়া।

Loading...