বাণিজ্য মন্ত্রণালয় থেকে কোরবানি পশুর চামড়ার মূল্য নির্ধারণ, দেখুন মূল্য কত!

কোরবানির ঈদকে সামনে রেখে পশুর চামড়ার মূল্য নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার (৯ আগস্ট) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে চামড়া ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী এ তথ্য জানান।

ঢাকার ভেতরে প্রতি বর্গফুট গরুর লবনযুক্ত চামড়ার দাম হবে ৪৫ থেকে ৫০ টাকা। ঢাকার বাইরে এই দাম ৩৫ থেকে ৪০ টাকা। আর ঢাকার ভেতরে প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম হবে ১৮ থেকে ২০ টাকা। ঢাকার বাইরে এই দাম ১৩ থেকে ১৫ টাকা।

Loading...

নির্ধারিত দামে গত বছরের তুলনায় এবার চামড়ার দাম কমেছে। গতবছর ঢাকার ভেতরে প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ছিল ৫০ থেকে ৫৫ টাকা। ঢাকার বাইরে এই দাম ছিল ৪০ থেকে ৪৫ টাকা। আর সারাদেশে প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম ২০ থেকে ২২ এবং বকরির দাম ছিল ১৫ থেকে ১৭ টাকা।

চামড়ার দাম কমানোর বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বিশ্বে চামড়ার মূল্য কম। আর তাছাড়া সাভারকে এখনও আমরা স্বয়ংসম্পূর্ণ করতে পারিনি। গত বছর সব দিক ঠিক থাকলেও চামড়া রপ্তানি ১২ শতাংশ কম হয়েছে। তাই চামড়ার মূল্য পাঁচ টাকা বেশি কম তেমন বেশি কিছু নয়।

তিনি আরও বলেন, দাম বাড়ানোর বিষযে ব্যবসায়ীরা অপারগতা প্রকাশ করেছে। তারা যদি চামড়া কিনতে না পারে তাহলে আমরা তো চামড়া বিক্রি করতে পারব না। এজন্য আমরা বাস্তবসম্মত সিদ্ধান্ত নিয়েছি। এখন তারা সঠিকভাবে মূল্যয়ন করে তা বাস্তবায়ন করবেন।

আসন্ন ঈদুল আযহা উপলক্ষে বাজারে চাহিদার তুলনায় পণ্য-দ্রব্যের সরবরাহ বেশি আছে বলে জানান বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, তাই আশঙ্কার কোনো কারণ নেই। বাজার পরিস্থিতি স্বাভাবিক থাকবে।

Loading...