হজে গিয়ে যে কারণে অসুস্থ হয়ে পড়েছেন ৫০ হাজার বাংলাদেশি হাজি

মক্কায় যে কারণে- চলতি বছর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যাওয়া বাংলাদেশিদের মধ্যে প্রায় ৫০ হাজার হাজি অসুস্থ হয়েছেন। অসুস্থ এসব হাজিরা মক্কা, মদিনা ও জেদ্দা হজ মেডিকেল সেন্টারে চিকিৎসাসেবা গ্রহণ করেছেন। তাদের মধ্যে শতকরা ৯৫ ভাগেরও বেশি হাজি মক্কায় অসুস্থ হয়েছেন।

মঙ্গলবার (১৪ আগস্ট) বাংলাদেশ হজ মেডিকেল টিম লিডার ডা. মো. জাকির হোসেন খান এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

Loading...

ডা. মো. জাকির হোসেন খান জানান, গত ১৬ জুলাই থেকে বাংলাদেশ হজ মেডিকেল টিমের কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার দুপুর ২টা পর্যন্ত মেডিকেল সেন্টার থেকে ৪৯ হাজার ৪২৩ জন চিকিৎসাসেবা গ্রহণ করেছেন।

তাদের মধ্যে অধিক অসুস্থ হওয়ায় ১ হাজার ৭২৫ জনকে উন্নত চিকিৎসার জন্য সৌদি আরবের পাঁচটি হাসপাতালে পাঠানো হয়। তাদের মধ্যে হাসপাতাল কর্তৃপক্ষ ২৮ জনকে ভর্তি করে চিকিৎসা দিয়েছেন।

তিনি আরও জানান, বাংলাদেশি হাজিদের অধিকাংশই বয়োবৃদ্ধ। হাজিদের মধ্যে পেটের পীড়া, শ্বাসতন্ত্রের প্রদাহ, হাড়ের সমস্যার রোগী বেশি। এখানকার (সৌদি আরব) তাপমাত্রা বেশি।

হোটেলের এসিরুম থেকে বের হয়ে গরমে যাতায়াত, রাস্তাঘাটে বিনামূল্যের খাবার সংগ্রহ করা, কাবা শরীফ তাওয়াফের পর ঠান্ডা পানি পান করা কারণে ডায়রিয়া ও শ্বাসতন্ত্রের অসুখ বেশি হচ্ছে।

এসব সমস্যা থেকে রক্ষা পেতে রোদে বেশি ঘুরাঘুরি ও তাওয়াফ করে ক্লান্ত হয়ে ঠান্ডা পানি পান না করার পরামর্শ দেন তিনি।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন বাংলাদেশির হজ করার কথা রয়েছে। গতকাল মঙ্গলবার (১৪ আগস্ট) পর্যন্ত ১ লাখ ২০ হাজার ৭২৫ জন বাংলাদেশি হজ করতে সৌদি আরব পৌঁছেছেন।

Loading...