এবার পাকিস্তানে মহানবী (সাঃ) এর অবমাননার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ

নেদারল্যান্ডে মহানবী হযরত মুহাম্মাদ (সাঃ) এর ব্যঙ্গচিত্র বিষয়ক প্রতিযোগিতা আয়োজনের প্রতিবাদে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সমবেত হয়েছে শত শত মানুষ। প্রতিবাদকারীরা বিক্ষোভ করার পাশপাশি ইসলামাবাদ অবরোধ করার হুমকিও প্রদান করছে। তারা অবিলম্বে ধর্ম অবমাননার অভিযোগে নেদারল্যান্ডের সাথে পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবি জানাচ্ছে।

এর আগে প্রতিবাদকারীরা পাকিস্তানের তেহরিক ই লাব্বাইক দলের নেতৃত্বে লাহোর থেকে রাজধানীর উদ্দেশ্যে যাত্রা শুরু করে। প্রতিবাদকারীরা অনেকেই রাস্তা অবরোধ করার জন্য সাথে করে কন্টেইনার নিয়ে এসেছে। তাদের অনুপ্রবেশের পর রাজধানীতে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। প্রতিবাদকে কতিপয় সড়কে সীমাবদ্ধ রাখার বিষয়ে এরই মধ্যে পদক্ষেপ নেয়া হয়েছে।

Loading...

তেহরিক ই লাব্বাইক দলের প্রতিবাদকারীরা নেদারল্যান্ডের বিরোধী শিবিরের রাজনীতিবিদ গ্রিট উইল্ডার্সের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাওয়া ধর্ম অবমাননকর ব্যঙ্গচিত্র প্রতিযোগিতার বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করছে। ঐ প্রতিযোগিতায় মহানবী হযরত মুহাম্মাদ (সাঃ) এর ব্যঙ্গচিত্র আঁকার আহবান জানিয়েছেন উইল্ডার্স।

অবশ্য নেদারল্যান্ডের সরকার এই প্রতিযোগিতার সাথে দূরত্ব বজায় রেখেছে। ‘উইল্ডার্স সরকারের কেউ নন এবং প্রতিযোগিতাটিও সরকারের কোনো পদক্ষেপ নয়, বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। সেইসাথে প্রতিযোগিতাটি নিষিদ্ধ করা হলে, তা মুক্তচিন্তা প্রকাশের পরিপন্থী কাজ হবে বলে মনে করছে দেশটির সরকার। এদিকে ডাচ পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক জানিয়েছেন, ‘নেদারল্যান্ড বাকস্বাধীনতার নীতি অবলম্বন করে থাকে। আবার সেইসাথে আমরা ধর্ম সম্পর্কেও শ্রদ্ধা পোষণ করি।’মূল কথা হল, ঐ প্রতিযোগিতার বিষয়ে একটি অস্পষ্ট কৌশল অবলম্বন করেছে দেশটি।

প্রসঙ্গত, নেদারল্যান্ডের বিরোধী দলের সংসদ সদস্য ও রাজনীতিবিদ গ্রিট উইল্ডার্স চলতি বছর, মহানবী হযরত মুহাম্মাদ (সাঃ) এর ব্যঙ্গচিত্র বিষয়ক একটি প্রতিযোগিতা আয়োজনের ঘোষণা দিয়েছেন। পাকিস্তান পার্লামেন্টের উচ্চকক্ষে সিনেটররা আনুষ্ঠানিকভাবে এই ঘোষণার প্রতিবাদ জানান। প্রধানমন্ত্রী ইমরান খান এ বিষয়টি নিয়ে সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদে আলোচনা উপস্থাপনের অঙ্গীকার করেছেন।

গ্রিট উইল্ডার্স ইসলাম ও মুসলমানদের তীব্র সমালোচনার জন্য কুখ্যাতি অর্জন করেছেন। গত জুন মাসে তিনি ইসলাম ও মহানবী (সাঃ) কে কটূক্তি করার জন্য ব্যঙ্গচিত্র প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনার কথা ঘোষণা দেন। সূত্র: আল জাজিরা

Loading...