আন্দোলনের চূড়ান্ত সিদ্ধান্ত: ড.কামালের বাসায় বৈঠক আজ সন্ধ্যায়

নতুন ঐক্যবদ্ধ কর্মসূচি দিতে চূড়ান্ত বৈঠকে বসছে বিএনপি, যুক্তফ্রন্ট ও ঐক্যপ্রক্রিয়ার নেতারা।

বৃহস্পতিবার সন্ধ্যায় ৬ টায় ড. কামাল হোসেনের বাসায় এই বৈঠক হবে বলে জানা গেছে। সেখানেই দেশের চলমান পরিস্থিতি বিবেচনা করে বিএনপি, যুক্তফ্রন্ট ও ঐক্যপ্রক্রিয়া কর্মপন্থা নির্ধারণ হবে।

Loading...

এদিকে আসন্ন নির্বাচন সামনে রেখে ঐক্যবদ্ধ আন্দোলন করতে বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়া একমত হলেও এখন পর্যন্ত ঐক্যবদ্ধ কর্মসূচি ঠিক হয়নি।

ঐক্য প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সূত্রগুলো বলছে, বৃহত্তর ঐক্যের লক্ষ্য চূড়ান্ত করে তারপরেই মাঠে নামতে চায় তিন পক্ষ। এ বিষয়ে আজকের বৈঠকে আলোচনার এজেন্ডা হতে পারে।

তবে উক্ত বৈঠকে নির্বাচন–পরবর্তী লক্ষ্য নির্ধারণ, জোটের নাম এবং কর্মসূচি চূড়ান্ত করার কথা রয়েছে। জোটের একাধিক নাম বিবেচনায় রাখা হয়েছে। তার মধ্যে জাতীয় ঐক্যফ্রন্ট, জাতীয় ঐক্যজোট, ঐক্যফ্রন্ট, জাতীয় ঐক্য প্রভৃতি নাম আলোচনায় রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বৃহত্তর ঐক্যের লক্ষ্য নিয়ে বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়া মধ্যে সমঝোতা এবং ঐক্যবদ্ধ আন্দোলনের কর্মসূচি কী হতে পারে, তা নিয়ে গত সোমবার রাতে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের উত্তরার বাসায় দীর্ঘ আলোচনা হয়। সেখানে বিএনপির উচ্চপর্যায়ের তিন নেতা উপস্থিত ছিলেন।

বৈঠকে যুক্তফ্রন্ট ও ঐক্য প্রক্রিয়া ঘোষিত ৯ দফা লক্ষ্য এবং বিএনপির ১২ দফা লক্ষ্যের মধ্যে মৌলিক ব্যবধান কী, তা নিয়ে বিচার-বিশ্লেষণ হয়। পরে ৯ ও ১২ দফার লক্ষ্য সমন্বয় করতে জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন ও গণফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক আ হ ম শফিউল্লাহকে দায়িত্ব দেওয়া হয়। তারা এর খসড়া তৈরি করে জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেনকে দেবেন।

Loading...