এবার ব্রিটিশ সশস্ত্র বাহিনীতে বাংলাদেশিদের সুযোগ বাড়লো

যুক্তরাজ্যে সরকার বাংলাদেশীদের জন্য ব্রিটিশ সশস্ত্র বাহিনীতে যোগদানের শর্ত শিথিল করছে। কমওয়েলথভুক্ত দেশগুলোর নাগরিকদের জন্যও এ শিথিলতা থাকবে। এতে করে বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, কানাডার মতো কমনওয়েলথভুক্ত দেশের নাগরিকদের যোগদান আগের চেয়ে অনেক সহজ হবে। এছাড়া সরকার বিদেশি সেনা নিয়োগের সংখ্যাও বাড়িয়েছে।যুক্তরাজ্যে নিয়ম ছিল সশস্ত্র বাহিনীতে যোগ দিতে চাইলে অন্তত পাঁচ বছর যুক্তরাজ্যে বসবাস করতে হতো।

তবে এবার কমনওয়েলথভুক্ত দেশগুলোর ওপর থেকে এই শর্ত তুলে নিচ্ছে সরকার। এই বিষয়ে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশটির পার্লামেন্টে একটি লিখিত বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়, আমরা কমনওয়েলথভুক্ত দেশগুলোর নাগরিকদের জন্য সেনা, নৌ ও বিমানবাহিনীতে যোগদানর ক্ষেত্রে যুক্তরাজ্যে পাঁচ বছর বসবাসের বাধ্যবাধকতা তুলে নিচ্ছি।

Loading...

এছাড়া বিদেশি সেনা যোগদানের সংখ্যাও বাড়িয়ে ১৩৫০ জন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।তবে ১৮ বছরের নিচে কারও আবেদন গ্রহণ করা হবে না উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, ‘কমনওয়েলথের সবগুলো দেশ থেকেই আবেদন গ্রহণ করা হবে। তবে যুক্তরাজ্যে অভিভাবক ছাড়া অপ্রাপ্তবয়স্কের ক্ষেত্রে আমরা ছাড় দিচ্ছি না। আমরা ১৮ বছরের নিচে কারও আবেদন গ্রহণ করব না।’

Loading...