ঘুম থেকে উঠে চা বা কফি খেয়ে থাকেন? সাবধান…

আমরা সকালে ঘুম থেকে উঠার পর বেশির ভাগ সময় ভুল কাজ করে থাকি। দিনের শুরুতে এনার্জির জন্য কিংবা অকারণেই সারাদিনে আমরা বহুবার চা-কফি খেয়ে থাকি।

বেশিরভাগ মানুষই ঘুম কাটাতে চা বা কফি পান করে থাকেন। কিন্তু এই অভ্যাসের কারণেই আমরা আমাদের নিজেদেরই বেশি ক্ষতি করে থাকি। চা বা কফি যেমন আপনার ঘুম কাটাতে সাহায্য করে, তেমনি আবার ক্ষতিও করে।

ঘুম থেকে উঠেই জড়তা কাটানোর এই প্রক্রিয়াটি আপনার দেহের উপর মারাত্মক প্রভাব ফেলে। তাই দৈনন্দিক জীবনে সুস্থ থাকতে চাইলে আপনার এই বদ অভ্যাস গুলো ত্যাগ করুন আজ থেকেই।

আসুন জেনে নেয়া যাক ৫ টি ভুলের কারণ:-

সকালে উঠেই চা বা কফি খেলে আমাদের শরীরে অ্যাসিড ও অ্যালকালাইন পদার্থের সাম্য নষ্ট হয়। যা সারাদিনের মটাবলিজম প্রক্রিয়া নষ্ট করে দিতে পারে।

চা ডাই-ইউরেটিক। যা শরীর থেকে পানি শুষে নেয়। রাতে ৮ ঘণ্টা ঘুমের পর শরীর এমনিতেই ডিহাইড্রেটেড হয়ে থাকে। চা আরও ডিহাইড্রেট করে দেয়।

সকালে উঠেই চা খেলে মুখের ব্যাকটেরিয়া শর্করার সঙ্গে বিক্রিয়া করে। ফলে মুখে অ্যাসিডিক হয়ে যায় যা দাঁতের ক্ষতি করে।

ক্যাফেইন আমাদের শরীরে এনার্জি বুস্ট দেয় ঠিকই। কিন্তু খালি পেটে অতিরিক্ত ক্যাফেইন থেকে গা গোলানো, পেট ব্যথা, বমি ভাবের মতো সমস্যা হতে পারে।

যারা দুধ দেওয়া চা খান তাদের হজমের সমস্যা হতে পারে। কারণ দুধের মধ্যে থাকা ল্যাকটোজ খালি পেটে গাট ব্যাকটেরিয়ার সঙ্গে বিক্রিয়া করে।