যারা কাতার বিশ্বকাপের টিকেট কিনে যারা হায়া কার্ড পেয়েছেন, তারা নিজেদের বন্ধু-বান্ধব বা আত্মীয় স্বজন থেকে ৩ জনকে কাতারে আসার আমন্ত্রণ জানাতে পারবেন, এ তথ্য আগেই জানিয়েছিল বিশ্বকাপ আয়োজক কমিটি।

তবে আমন্ত্রিতদের প্রত্যেকের জন্য কাতারে এন্ট্রি ফি পরিশো’ধ করতে হবে ৫০০ রিয়াল করে। অবশ্য ১২ বছরের কম শিশুদের জন্য এই ফি পরিশো’ধ করতে হবে না।

কবে থেকে নিজের আত্মীয় বা বন্ধুকে আম’ন্ত্রণ জানাতে পারবেন হায়া কার্ডধারীরাঃ এমন প্রশ্নের উত্তরে জানানো হয়েছে, ফিফা বিশ্বকাপের শেষ ধাপের টি’কেট বিক্রি যখন শুরু হবে, তখন থেকেই হায়া কার্ড দিয়ে আমন্ত্রণ জানানো যাবে নিজের তিনজন প্রিয়জনকে।

এর আগে কাতার কর্তৃপ’ক্ষ জানিয়ে দিয়েছে, ১ নভেম্বর থেকে কাতারে আসতে হলে হয়তো কাতারের আইডি থাকা লাগবে, নয়তো কাতারে কাজের জন্য ভিসা থাকতে হবে অথবা হায়া কার্ড রাখতে হবে।

এই তিন ধরণের বাইরে অন্য কোনো রকমের ভিজিট ভিসা দিয়ে কেউ কাতারে আসতে পারবে না।

এই নিয়ম চালু থাকবে আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত। এক কথায়, ১ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত কাতারে কোনো ভিজিট ভিসা ইস্যু করা হবে না।

যারা হায়া কার্ড নিয়ে কাতারে আসবেন, তারা হায়া কার্ডের মেয়াদ যতদিন আছে, ততদিন একা’ধিকবার কাতারে আসার সুযোগ পাবেন।

এমনকি হায়া কার্ড নিয়ে সৌদি আরব, আরব আমিরাত, ওমান ও জর্ডান ভ্রমণ করা যাবে বিশেষ সুবিধায়। যারা কাতার বিশ্বকাপের টিকেট কিনে কাতারে আসবেন, তাদের জন্য হায়া কার্ড কাতারে প্রবেশের এন্ট্রি পারমিট হিসেবে ব্যবহৃত হবে।