হুট করে সহস্রাধিক পাকিস্তানী ডাক্তারকে বহিষ্কার করছে সৌদি আরব

হুট করে এক হাজারের বেশি পাকিস্তানী ডাক্তারকে চাকরিচ্যুত করে দেশ থেকে বহিষ্কারের উদ্যোগ নিয়েছে সৌদি সরকার। মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট আই এ খবর জানিয়েছে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় সম্প্রতি জারি করা এক নির্দেশে বলেছে, পাকিস্তানের বিভিন্ন মেডিকেল কলেজ থেকে পাশ করে সৌদিতে কর্মরত ডাক্তাদেরকে সার্টিফিকেটের স্বীকৃতি বাতিল করেছে কর্তৃপক্ষ। এর সেদেশে আর কাজ করার সুযোগ নেই।

তাদেরকে দেশত্যাগের নির্দেশও দেয়া হয়েছে। অন্যথায় যেকোনো সময় প্রত্যাবাসনের মুখোমুখি হতে হবে বলেও জানিয়ে দেয়া হয়েছে।

মিডলইস্ট আই জানিয়েছে, এমন আদেশের ফলে সৌদি আরবে কাজ করা এক হাজারের বেশি ডাক্তার ভুক্তভোগী হবেন। সৌদি কর্তৃপক্ষ মনে করে, যেসব প্রতিষ্ঠান থেকে তারা পাশ করে এসেছেন সেগুলোতে প্রয়োজনীয় অনেক বিষয়ে তাদেরকে প্রশিক্ষণ দেয়া হয়নি। তবে আদেশ পাওয়া ডাক্তাদেরকে অনেকে সৌদিদে এক বা দুই দশকের বেশি সময় ধরেও কাজ করছিলেন।

একজন বিশেষজ্ঞ চিকিৎসক মনে করেন, মূলত সৌদি ডাক্তারদের একচেটিয়া কর্তৃত্ব প্রতিষ্ঠায় সরকার এমন সিদ্ধান্ত নিয়ে থাকতে পারে। এতে প্রকৃতপক্ষে সৌদি স্বাস্থ্য খাতে অরাজকতা দেখা দিতে পারে। বিশেষ করে একসাথে এত সংখ্যক অভিজ্ঞ ডাক্তার চাকরি থেকে সরে গেলে রোগীরা ভুক্তভোগী হবেন।